Breaking News

একই নামে দুই বিশ্ববিদ্যালয়ের প্রতিবাদে বশেমুরবিপ্রবির ১২ সংগঠনের বিবৃতি

বর্ণা খানম,বশেমুরবিপ্রবি ,প্রতিনিধিঃ
একই নামে একাধিক বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা না করার দাবি জানিয়ে যৌথ বিবৃতি প্রদান করেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ১২ টি সংগঠন। সম্প্রতি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বৃত্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয় শাখার যুগ্মসচিব সৈয়দ আলী রেজা সাক্ষরিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় পিরোজপুর আইন, ২০২০ এর খসড়ার ওপর মতামত আহ্বানের একটি পত্র সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ার পর এ বিবৃতি প্রদান করেছে তারা।
বিবৃতি প্রদানকারী সংগঠনগুলো হলো বশেমুরবিপ্রবি ডিবেটিং সোসাইটি, বশেমুরবিপ্রবি টুরিস্ট সোসাইটি, কালের কন্ঠ শুভসংঘ বশেমুরবিপ্রবি, কাম ফর রোড চাইল্ড (বশেমুরবিপ্রবি শাখা), ইন্সপিরেশন ফর হিউম্যান ওয়েলফেয়ার, বশেমুরবিপ্রবি সাংবাদিক সমিতি, মুক্তি, স্ফুলিঙ্গ আবৃত্তি সংসদ, বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী (বশেমুরবিপ্রবি শাখা), বশেমুরবিপ্রবি সাইন্স ক্লাব, বশেমুরবিপ্রবি ফিল্ম সোসাইটি এবং বশেমুরবিপ্রবি ছায়া জাতিসংঘ সংস্থা।

বিবৃতিতে বলা হয়, “বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের জাতির জনক এবং সর্বকালের সর্বশেষ্ঠ বাঙালী। বলা অত্যুক্তি হবে না, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম না হলে এই স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রেরই জন্ম হতো না। তাই তার নামে একাধিক জনবিশ্ববিদ্যালয়ের নামকরণ হওয়াটাও কাংক্ষিত বিষয়। কিন্তু হুবহু অভিন্ন নামে দুটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করা হলে উভয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাই প্রতিষ্ঠানকেন্দ্রিক-পরিচয়-সংকটের সম্মুখীন হবে। বিভিন্ন সময় নিবন্ধনের ক্ষেত্রেও বিড়ম্বনার শিকার হবে।”

বিবৃতিতে তারা আরো বলেন, “দুটি বিশ্ববিদ্যালয়ের নাম একই হলে একসময় বিশ্ববিদ্যালয় দুটি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে পরিচিত না হয়ে ‘গোপালগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’ এবং ‘পিরোজপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়’ হিসেবে পরিচিত হয়ে উঠতে পারে। তাই আমরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা দুটি বিশ্ববিদ্যালয়ের নামের মধ্যে পার্থক্য প্রত্যাশা করছি।”

বিবৃতিতে তারা প্রত্যাশা করেন, ইতিমধ্যে প্রতিষ্ঠিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের নামের সাথে পার্থক্য রেখেই নতুন বিশ্ববিদ্যালয়টি বঙ্গবন্ধুর নামে নামাঙ্কিত হবে।

Check Also

কোটালীপাড়ায় যুবলীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত

কোটালীপাড়া (গোপালগঞ্জ) প্রতিনিধি: গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় যুবলীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার দলীয় কার্যালয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *