ফোনে ডাটা বেশি খরচ হচ্ছে? লাগাম টানার উপায় জানুন


sottobadiadmin প্রকাশের সময় : মে ২২, ২০২৪, ৩:৫৭ অপরাহ্ন /
ফোনে ডাটা বেশি খরচ হচ্ছে? লাগাম টানার উপায় জানুন

ঢাকাঃ আপনি সারাদিন তেমনভাবে ডাটা ব্যবহার করেননি। কিন্তু তারপরেই ফোনে ডাটা লিমিট নোটিফিকেশন চলে আসে। তাতে দেখা যায় আপনার অনেক নেট শেষ হয়ে গিয়েছে। তখন ব্যবহারকারী বুঝতে পারে না কীভাবে ডাটা এত তাড়াতাড়ি শেষ হয়ে গেল। অতিরিক্ত ডাটা ব্যবহার না করেই যদি আপনার মোবাইল ফোনের ডাটা শেষ হয়ে যায়, তাহলে আপনাকে এই বিশেষ দিকে নজর রাখতে হবে।

অ্যানড্রয়েড স্মার্টফোনগুলোতে, অ্যাপ ডাউনলোড করার জন্য প্লে স্টোর ব্যবহার করতে হয়। কিন্তু খুব কম মানুষই জানেন যে, তাদের ফোনে ইনস্টল করা অ্যাপসগুলো সময়ে সময়ে আপডেট হয়। একটি অ্যাপ্লিকেশন আপডেট করতে, ডাটা প্রয়োজন। যদি সমস্ত অ্যাপ্লিকেশন নিজে থেকেই আপডেট হতে শুরু করে, তাহলে তো ফোনের ডাটা শেষ হবেই। আপনার মনে হতে পারে, আপনি তো কিছুই করলেন না। তাহলে শেষ হল কীভাবে? আসলে ফোনের ডেটা অন করার সঙ্গে সঙ্গে অ্যাপসগুলো নিজে থেকেই আপডেট হয়ে গিয়েছে।

নিজে থেকে আপডেট হওয়া আটকাবেন কীভাবে?

প্রথমেই আপনাকে প্লে স্টোর অ্যাপ্লিকেশন খুলতে হবে।
এরপরে আপনাকে উপরের ডানদিকের কোণায় প্রোফাইল আইকনে ক্লিক করতে হবে।
এবার সেটিংস অপশনে ক্লিক করতে হবে।
Network Preferences অপশনে ক্লিক করতে হবে।
তারপর auto-update apps অপশন দেখতে পাবেন।

এবার আপনাকে ‘Over WiFi only’ বা ‘Disable auto-update apps’- অপশনের মধ্যে যে কোনও একটি অপশন বেছে নিতে হবে।


Over WiFi only অপশনটির মানে হল, যখন আপনি কোনও ওয়াইফাই নেটওয়ার্কের সঙ্গে কানেক্ট করবেন, শুধু তখনই অ্যাপসগুলো নিজে থেকে আপডেট নিয়ে নেবে। এক্ষেত্রে আপনার ফোনের ডেটা শেষ হবে না।


আর Disable auto-update apps-এর মানে হল, কোনও মতেই আপনার ফোনের অ্যাপসগুলো আপডেট হবে না। আপনি যখন নিজে থেকে আপডেট করতে চাইবেন, তখনই হবে।